এবং নিউজ

এবার জার্মানিতে দুই বিলিয়ন ডলারের মামলা হারলো অ্যাপল

টেক জায়ান্ট অ্যাপলের সুরবস্থা যেন ছাড়ছেই না। স্যামসাং এর সাথে একের পর এক মামলায় ব্যাস্ত থাকা অ্যাপল এবার হারলো জার্মানির এক সাধারণ কোম্পানির কাছে তাদের একটি প্যাটেন্ট নিয়ে।

IPCom GmbH নামের একটি প্রতিষ্ঠান এই মামলার বাদী। তারা মামলায় বলছে, অ্যাপল তাদের একটি প্যাটেন্ট এমন ভাবে ব্যবহার করছে যা মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে ইমার্জেন্সী কল করার সময় প্রায়োরিটি প্রদান করে। কিন্ত ২০০৭ সালেই এই প্যাটেন্টটি কিনে নেয় জার্মানির অটোমোবাইল পার্টস প্রস্তুতকারী Robert Bosch GmbH.

এই প্যাটেন্টটি নিয়ে সমস্যার এখানেই শেষ নয়। ইউরোপিয়ান প্যাটেন্ট অফিসে এই প্যাটেন্টটি নিয়ে আপত্তি তুলেছে অ্যাপল, নকিয়া, এরিকসন, এইচটিসি এবং ভোডাফোন। তারা সবাই চাচ্ছে এই প্যাটেন্টটি অবৈধ ধোষণা করা হোক। আর জার্মানিতে অ্যাপল ছাড়াও নকিয়া এই প্যাটেন্টটির অবৈধ ব্যবহার করছে।

IPCom এই মামলায় ক্ষতিপূরণ হিসেবে ১.৫৭ বিলিয়ন ইউরো বা ২.১২ বিলিয়ন ইউএসডি ডলার দাবি করেছে। তারা বলছে এই প্যাটেন্টটি অবশ্যই গুরুত্বপূর্ণ কারন, এটি মোবাইল নেটওয়ার্কের ব্যাস্ততার মধ্যেও সরাসরি পুলিশের কাছে ইমার্জেন্সী কল প্রদান করে।

About the author

শামীম রেজা

বপ্ন দেখতে ভালো লাগে, ভালো লাগে জানতে। জানানোর মধ্যেও আনন্দ পাই। পাগলের মত সারাক্ষণ প্রোগ্রামিং করতে যেমন পছন্দ করি, তেমনি পছন্দ করি লিখতে, জীবন নিয়ে ভাবতে। অফিস, প্রোগ্রামিং আর আমার ছেলে, এই নিয়েই আমার দুনিয়া।

Leave a Comment