এবং নিউজ

কিভাবে উইন্ডোজ ফোনে এসডি কার্ড থেকে অ্যাপস ইন্সটল করবেন (.XAP ফাইলস)

উইন্ডোজ ফোন ৮ এ নতুন ফিচার গুলোর মধ্যে একটি ফিচার হলো, আপনি এখন থেকে এসডি কার্ড থেকেও অ্যাপস ইন্সটল করতে পারবেন। আর এই ফিচারটি অনেক কাজে লাগবে ঐসব ফোনের জন্য, যার স্টোরেজ মেমোরি কম। তবে কথা হচ্ছে, আপনি সরাসরি কার্ডে অ্যাপস ইন্সটল করতে পারবেন না, আপনি শুধু এপ্লিকেশন(.XAP ফরম্যাট) ডাউনলোড করতে পারবেন এবং তা ফোনে ট্র্যান্সফার করতে পারবেন। এই পদ্ধতিটি আসলেই অনেক হেল্পফুল, কারন অনেক সময় ফোনে ইন্টারনেট থাকে না, বা ব্যাক রাখাতেও সমস্যা হয়।

আজকের পোষ্টে আমরা দেখাবো কিভাবে উইন্ডোজ ফোনে এসডি কার্ড থেকে অ্যাপস ইন্সটল করতে হয়, তো চলুন কথা না বাড়িয়ে দেখা যাক কিভাবে করতে হয়…।

প্রথমেই উইন্ডোজ ফোন অ্যাপসের ওয়েবপেজে যান এবং আপনি যেটা ইন্সটল করতে চান তা বেছে নিন।

apps_sdcard_1

গেট অ্যাপ এ ক্লিক করবেন না, স্ক্রল করে নিচের দিকে গেলেই দেখতে পারবেন যে লেখা আছে Download and install manually” এখন ঐখান থেকে আপনার অ্যাপটি ডাউনলোড করে নিন। মনে রাখবেন ফাইল ডাউনলোড হবে .xap ফরম্যাটে। এখন আপনার এসডি কার্ড ল্যাপটপে বা কম্পিউটারে কানেক্ট করুন, এর জন্য অবশ্যয় কার্ড রিডার বা ডেটা ক্যাবল থাকা লাগবে।

apps_sdcard-2

 

ডাউনলোড করা ফাইল এসডি কার্ডে ট্র্যান্সফার করা হয়ে গেলে তা আবার আপনার ফোনে ইনসের্ট করে নিন এবং ফোন বন্ধ থাকলে চাকু করে নিন।

apps_sdcard-3

 

এইবার আপনার ফোনের স্টোর অ্যাপ চালু করুন, এবং খেয়াল করবেন যে মেন্যু এর একদম নিচে লেখা আছে “SD card”

wp_ss_20130209_0003

এখন এসডি কার্ডে ক্লিক করলে এসডি কার্ডে থাকা অ্যাপ গুলোর লিস্ট চলে আসবে, সেখান থেকে আপনি যেটা ইন্সটল করতে চান সেটা সিলেক্ট করে ইন্সটল এ ক্লিক করুন।

wp_ss_20130209_0004

তবে বলে রাখি, উইন্ডোজ ফোনে এসডি কার্ড এ অ্যাপ ইন্সটল হয় না, এখানে এসডি কার্ডে না হয়ে ফোন মেমোরিতে ইন্সটল হবে। আজ যে পদ্ধতি দেখানো হয়েছে তা পেইড এবং ফ্রি দুই ধরনের অ্যাপ এর ক্ষেত্রেই কাজ করবে। আশা করি এরপর থেকে এসডি কার্ড থেকে অ্যাপ ইন্সটল করতে পনাদের আর কোন সমস্য হবে না।

About the author

শামীম রেজা

বপ্ন দেখতে ভালো লাগে, ভালো লাগে জানতে। জানানোর মধ্যেও আনন্দ পাই। পাগলের মত সারাক্ষণ প্রোগ্রামিং করতে যেমন পছন্দ করি, তেমনি পছন্দ করি লিখতে, জীবন নিয়ে ভাবতে। অফিস, প্রোগ্রামিং আর আমার ছেলে, এই নিয়েই আমার দুনিয়া।

Leave a Comment