smartphone market এবং নিউজ

স্মার্টফোন বাজারের দ্বিতীয় কোয়ার্টারঃ অ্যাপলকে হটিয়ে হুয়াওয়ে দ্বিতীয়

International Data Corporation বা IDC বছরের দ্বিতীয় কোয়ার্টারের মোবাইল শিপমেন্টের হিসাব প্রকাশ করেছে যেখানে দেখা যাচ্ছে Apple কে সরিয়ে Huawei দ্বিতীয় স্থানে চলে এসেছে। Samsung বরাবরের মতোই প্রথম স্থানে আছে।

বছরের দ্বিতীয় কোয়ার্টারে এ বছর মোট ৩৪২ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বাজারে এসেছে যা গত বছর থেকে ১.৮% কম। গত বছর সর্বমোট ৩৪৮.২ মিলিয়ন হ্যান্ডসেট শিপমেন্ট হয়েছিল বছরের দ্বিতীয় কোয়ার্টারে।

এ বছর ওভারঅল শিপমেন্টে অ্যাপল’কে সরিয়ে দ্বিতীয় জায়গা দখল করে হুয়াওয়ে। চাইনিজ এই প্রতিষ্ঠানটি দ্বিতীয় কোয়ার্টারে ৫৪.২ মিলিয়ন ইউনিট ফোন শিপমেন্ট করে যা রেকর্ড ১৫.৮% মার্কেট শেয়ার দখল করে। একই সাথে এটা হুয়াওয়ের জন্যও রেকর্ড কারণ, তারা এর আগে কখনো এতো পরিমান হ্যান্ডসেট শিপমেন্ট করতে পারেনি। অন্যদিকে চায়নাতেও তাদের মার্কেট শেয়ার এখন ২৭% এ দাঁড়িয়েছে। এর ফলে হুয়াওয়ে দ্বিতীয় স্থানে চলে আসে এবং ৪১.৩ মিলিয়ন ইউনিট হ্যান্ডসেট শিপমেন্ট করে ১২.১% গ্লোবাল মার্কেট শেয়ার দখল করা অ্যাপল চলে এসেছে ৩ নম্বরে।

হুয়াওয়ের এই সফলতার জন্য অন্যদের মতো IDCও দু’টি কারণ দেখিয়েছে। তা হচ্ছে, নতুন বাজারে সফল হওয়া এবং তাদের সাব-ব্র্যান্ড Honor এর ব্যাপক সফলতা। তাছাড়া ৬০০ থেকে ৮০০ ডলারের হ্যান্ডসেট বাজারে এ বছর হুয়াওয়ে তাদের Huawei P20 এবং Huawei P20 Pro ব্যাপক সফলতা পায়। হুয়াওয়ে পি২০ এবং হুয়াওয়ে পি২০ প্রো এর সফলতায় হুয়াওয়েকে এই রেঞ্জের সেরা করে তুলেছে।

অন্যদিকে স্যামসাং বরাবরের মতো ১ নং জায়গাতেই আছে। দ্বিতীয় কোয়ার্টারে তারা ৭১.৫ মিলিয়ন ইউনিট শিপমেন্ট করে যা গ্লোবাল মার্কেটের ২০.৯%। কিন্ত এটি তাদের গত বছর থেকে ১০.৪% কম। এর অন্যতম কারণ হচ্ছে, স্যামসাং গ্যালাক্সি এস৮ এবং স্যামসাং গ্যালাক্সি এস৮+ এর তুলনায় স্যামসাং গ্যালাক্সি এস৯ এবং স্যামসাং গ্যালাক্সি এস৯+ এর নিম্নমুখী সেলস। তবে অ্যাপলের নতুন আইফোন আসার আগেই ৯ আগস্ট স্যামসাং নোট৯ রিলিজ পাবে, যা থেকে স্যামসাং ব্যাপক সেলসের আশা করছে এবং হয়তো অন্যদের থেকে স্যামসাংকে অনেক এগিয়ে নিবে।

এদের বাসে শাওমি এবং অপ্পো যথাক্রমে ৪ এবং ৫ নম্বর জায়গায় আচগে। যদিও Xiaomi ভারতে স্যামসাংকে সরিয়ে এক নম্বর জায়গায় উঠে এসেছে কিন্ত অন্যদিকে Oppo এর বাজার ভারত ও দক্ষিন-পূর্ব এশিয়ায় পড়তির দিকে আছে। তবে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বাজারের কারণে অপ্পো এখনো গত বছর থেকে এ বছর মার্কেট শেয়ার বেশি দখল করে আছে। শাওমি ৩১.৯ মিলিয়ন ইউনিট শিপমেন্ট করে ৯.৩% মার্কেট শেয়ার নিজের করে রেখেছে যা গত বছর ২১.৪ মিলিয়ন এবং ৬.২% শেয়ার থেকে অনেক বেশি। আর অপ্পো গত বছর ২৮ মিলিয়ন ইউনিট শিপমেন্ট করে ৮% মার্কেট শেয়ার দখল করে ছিল। এবছর তা ৫.১% বৃদ্ধি পেয়ে ২৯.৪ মিলিয়ন শিপমেন্ট করেছে এবং ৮.৬% মার্কেট শেয়ার দখল করেছে।

About the author

অতিরিক্ত একজন

কলারাজ্যের কলা গলাঃধরণ করিলেও
সবর্ণে পারে নাই সে রুপে থাকিতে

Leave a Comment