এবং নিউজ

The Matrix এর নকিয়া ৮১১০ ফিরে আসছে KaiOS এবং গুগলের সাথে

বাজি ধরে বলতে পারি, কয়েক মাস আগেও আপনি KaiOS এর কথা শোনেননি। কিন্ত অবাক হলেও সত্য যে, প্রায় ৪০ মিলিয়ন ফিচার ফোন এই মূহুর্তে কাইওএস নিয়ে কাজ করছে। যেখানে গুগল ২২ মিলিয়ন ডলার ইনভেস্ট করে সিরিজ এ ইনভেস্টমেন্ট এর একটা পার্ট হিসেবে, সেখানেতো এমন হতেই পারে, তাই না?

আচ্ছা, The Matrix মুভির কথা মনে আছে? যেখানে ভিলেন কিংবা নায়ক বানানা ফোন দিয়ে যোগাযোগ করতো। নস্টালজিক হওয়ার কিছু নাই। সেই ফোনটি ফিরিয়ে আনছে নকিয়া ফোনের বর্তমান মাদার কোম্পানি এইচএমডি। আর সেই ফোনে থাকবে কাইওএস।

KaiOS ফোনে থাকবে 4G/LTE, ওয়াই ফাই এবং জিপিএস ব্যবহারের সুবিধা। গুগলের সহযোগিতায় নেক্সট বিলিয়ন পিপল অনলাইনে আনার জন্য বড় একটা অংশ হতে পারে এই ফোন যেন সাধারণ প্রত্যন্ত অঞ্চলের গ্রাহকেরা সাধারন ফোনেই স্মার্টফোনের ফিচার পেতে পারে।

বিনিয়োগের অংশ হিসেবে গুগল KaiOS এ গুগল ম্যাপ, ইউটিউব, গুগল সার্চ এবং গুগল এসিস্টেন্ট নিয়ে আসার জন্য কাজ করছে। অবশ্যই ফোনটি হবে কী-বোর্ড বেইজড, তবে ভয়েজ অপারেটেড ডিজিটাল এসিস্টেন্ট থাকতে পারে সাথে।

ইতিমধ্যে কাই অপারেটিং সিস্টেমে ফেসবুক এবং টুইটার সংযুক্ত হয়েছে। খুব শীঘ্রই হয়তো হোয়াটসএপ চলে আসবে। HTML5 বেইজড হওয়ায় অনেক প্রতিষ্ঠানই হয়তো তাদের ওয়েব বেইজড এপ্স এই প্ল্যাটফর্মে নিয়ে আসবে।

About the author

অতিরিক্ত একজন

কলারাজ্যের কলা গলাঃধরণ করিলেও
সবর্ণে পারে নাই সে রুপে থাকিতে

Leave a Comment